1. admin@alokitobangla24.com : admin :
  2. zunaid.nomani@gmail.com : Zunaid Nomani : Zunaid Nomani
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
ধসের মুখে আফগানিস্তানের ব্যাংকিং খাত এসএসসি-এইচএসসি পরীক্ষা সম্পন্ন করার সার্বিক প্রস্তুতি আছেঃ শিক্ষামন্ত্রী ফেনী-বিলোনিয়া রেল লাইন চালু করা হবেঃ রেলমন্ত্রী ক্যাম্পেইনে তাদের অগ্রাধিকার, ‘যারা নিবন্ধন করেও টিকা পাননি’ ফেনীর কায়সার মাহমুদ হত্যা মামলার রায়ঃ স্ত্রী নাদিয়ার যাবজ্জীবন কারাদন্ড ফেনীতে গোয়েন্দা পুলিশ কর্তৃক আলোচিত স্বর্ণ বার ডাকাতির ঘটনায় ডিবির এসআই গ্রেপ্তার ফেনীতে অল্পের জন্য বড় অগ্নি দুর্ঘটনা থেকে বাঁচলো পশ্চিম ডাক্তার পাড়ার একটি ভবন বিয়ে করলেন ইভা রহমান ফেনী সদর উপজেলা উপ-নির্বাচনে শুসেন চন্দ্র শীল বিজয়ী আজ সোনাগাজী পৌরসভা নির্বাচন।। মাঠে রয়েছ আইন শৃঙ্খলা বাহিনী

কৃষিপণ্যের সঠিক বিপণনের জন্য প্রক্রিয়াজাত খাতে বিনিয়োগের আহ্বান

তানভীর আহমেদ
  • আপডেট সময় : বুধবার, ২৫ আগস্ট, ২০২১
  • ৫৩ বার পঠিত

মহামারি করোনা কালেও চালের রেকর্ড উৎপাদন হয়েছে, ফসলের উৎপাদনও বেড়েছে। উৎপাদনে কোনো সমস্যা নেই, কিন্তু বিপণন ও সরবরাহ ব্যবস্থা কিছুটা ব্যাহত হয়েছে। কৃষি প্রক্রিয়াজাতে বড় বড় কোম্পানিগুলো এগিয়ে না আসলে সুষ্ঠু ও টেকসই বিপণন ব্যবস্থা গড়ে তোলা যাবে না।

বুধবার সকালে সচিবালয় থেকে ভার্চুয়ালি ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘মহামারিতে খাদ্য নিরাপত্তা এবং সরবরাহ নিশ্চিতকরণ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেন কৃষিপণ্যের সঠিক বিপণনের জন্য দেশের বড় বড় কোম্পানিগুলোকে কৃষিপণ্যের প্রক্রিয়াজাত খাতে বিনিয়োগ এগিয়ে আসতে হবে।

মন্ত্রী বলেন, উৎপাদন একটু বেশি হলেই বিপণনে সমস্যা দেখা দেয়। এ বছর আম ও আলুর উৎপাদন বেশি, কিন্তু দাম কম। বর্তমানে কৃষকেরা আলু বিক্রি করতে পারছেন না। প্রক্রিয়াজাত করে আমের জুস, জেলি, আলুর চিপস প্রভৃতি ব্যাপকহারে প্রস্তুত করতে পারলে বিপণনে সমস্যা হতো না। কৃষকেরা ভালো দাম পেত। এক্ষেত্রে এফবিসিসিআই ও ডিসিসিআইকে কৃষি প্রক্রিয়াজাতে বিনিয়োগে এগিয়ে আসতে হবে।

খাদ্যসচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, বিএসটিআইর মহাপরিচালক ড. মো. নজরুল আনোয়ার, কার্নেল ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. সালেহ আহমেদ, ডিসিসিআইর প্রেসিডেন্ট রিজওয়ান রাহমান, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এনকেএ মুবিন, এনএটিপির উপদেষ্টা মাহবুব আলম, ফুডপান্ডার ব্যবস্থাপনা পরিচালক আম্বারিন রেজা প্রমুখ ওয়েবিনারে বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বোরহান উদ্দিন।

কৃষিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নিরাপদ ও মানসম্পন্ন খাদ্য নিশ্চিতে অত্যন্ত গুরুত্ব দিয়ে কাজ করছে। এক্ষেত্রে বিএসটিআই ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে আরও শক্তিশালী ভূমিকা পালন করতে হবে।

কৃষিপণ্যের রপ্তানি বৃদ্ধি এবং মানসম্পন্ন পণ্যের রপ্তানি নিশ্চিত করতে ঢাকার শ্যামপুরে ‘কেন্দ্রীয় প্যাকিং হাউজ’ আধুনিকায়নে ১৫৬ কোটি টাকার একটি প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে বলেও এ সময় উল্লেখ করেন কৃষিমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আলোকিত বাংলা ২৪
Theme Customized BY Theme Park BD