1. admin@alokitobangla24.com : admin :
  2. zunaid.nomani@gmail.com : Zunaid Nomani : Zunaid Nomani
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৯:১৮ পূর্বাহ্ন

বাউচারের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : বুধবার, ২৫ আগস্ট, ২০২১
  • ২০ বার পঠিত

মার্ক বাউচারের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ ওঠার পর ক্ষমা চেয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ জানিয়েছেন, তার খেলোয়াড়ি দিনগুলিতে জাতীয় দলের সংস্কৃতি ছিল আপত্তিকর। তবে এর জন্য অভিজ্ঞতা ও সচেতনতার অভাবকে দায়ী করেছেন সাবেক এই কিপার ব্যাটসম্যান। তার বিরুদ্ধে ওঠা বর্ণবিদ্বেষের অভিযোগের জবাবে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সোশ্যাল জাস্টিস অ্যান্ড নেশন বিল্ডিং (এসজেএন) কমিটিকে ১৪ পৃষ্ঠার হলফনামা জমা দিয়েছেন বাউচার।

শুনানি শেষে নির্দিষ্ট বিষয়গুলি নিয়ে দ্বিতীয় সম্পূরক হলফনামা জমা দিতে চান তিনি। একই সঙ্গে তিনি যেকোনো সাবেক সতীর্থের সঙ্গে ধারাবাহিক আলোচনার জন্য প্রস্তুত বলেও জানিয়েছেন। অভিযোগটি তুলেছিলেন বাউচারের সাবেক সতীর্থ পল অ্যাডামস। তিনি এসজেএনকে বলেছিলেন, ১৯৯০-এর দশকের শেষের দিকে তার সতীর্থরা তাকে ‘বাদামী বিষ্ঠা’ ডাকনাম দিয়েছিল, যাদের মধ্যে ছিলেন বাউচারও। বাউচারের দাবি, তিনি অ্যাডামসকে ওই নাম দেননি এবং কে দিয়েছিল সেটি জানেন না।

তবে বাউচার স্বীকার করেছেন, তিনি খেলোয়াড়দের একটি গ্রুপের অংশ ছিলেন, যারা একটি গান গাইত, যেখানে অ্যাডামসকে ‘বাদামী বিষ্ঠা’ ডাকা হতো। ম্যাচ-পরবর্তী উদযাপনগুলোতে যেসব করা হতো তার কিছুটা ছিল ‘সম্পূর্ণরূপে অনুপযুক্ত, অগ্রহণযোগ্য এবং আপত্তিকর।’ সেখানে নিজের ভূমিকার জন্য ক্ষমা চেয়েছেন দক্ষিণ আফ্রিকার হয়ে ১৪৭টি টেস্ট, ২৯৫টি ওয়ানডে ও ২৫টি টি-টোয়েন্টি খেলা বাউচার। “সতীর্থদের সঙ্গে যোগ দিয়ে আপত্তিকর ডাকনাম ব্যবহার করা বা গান গাওয়ায় আমার যে ভূমিকা ছিল, এর জন্য আমি দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আলোকিত বাংলা ২৪
Theme Customized BY Theme Park BD