1. admin@alokitobangla24.com : admin :
  2. zunaid.nomani@gmail.com : Zunaid Nomani : Zunaid Nomani
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৭:৫৩ পূর্বাহ্ন

ট্রায়াল রান শুরু করেছে স্বপ্নের মেট্রোরেল

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : রবিবার, ২৯ আগস্ট, ২০২১
  • ৫১ বার পঠিত

‘মেট্রোরেল আমাদের অহংকার, আমাদের অর্জন। তেমনি আরেক অর্জন হচ্ছে পদ্মা সেতু। আমাদের এ সব অর্জন আগামী বছরের ডিসেম্বরের মধ্যে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। আমাদের এসব উন্নয়নকে কেউ দমিয়ে রাখতে পারবে না।’  প্রথমবারের মতো দিয়াবাড়ি, উত্তরা থেকে মেট্রোরেলের পরীক্ষামূলক আনুষ্ঠানিক উদ্বোধনকালে রোববার (২৯ আগস্ট) সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এসব কথা বলেন।

মন্ত্রী এ সময় সবুজ পতাকা নাড়িয়ে মেট্রোরেলের আনুষ্ঠানিক যাত্রার উদ্বোধন করেন। পরে সেই সবুজ পতাকার মধ্যে তিনি স্মারক সাক্ষর করেন। অনানুষ্ঠানিকভাবে শুক্রবার দেশের প্রথম মেট্রোরেল (এমআরটি-৬) ছয়টি বগি নিয়ে অভ্যন্তরীণভাবে চলাচল করে। রাজধানীর উত্তরা দিয়াবাড়ি থেকে মিরপুরের পল্লবী পর্যন্ত প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে মেট্রোরেল। প্রাথমিকভাবে চারটি স্টেশন সচল করা হয়েছে।

এ প্রসঙ্গে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জনসংযোগ কর্মকর্তা আফতাব মাহমুদ গালিব বলেন, ‘ডিপো থেকে শুরু করে যেসব স্টেশনের কাজ শেষ হয়েছে, সেগুলোতে ট্রেনটি শুক্রবার ও রোববার পরিচালনা করা হয়েছে। ট্রেনটি উত্তরা দিয়াবাড়ি ডিপো থেকে মিরপুর পর্যন্ত চালানো হয়েছে। এখন মেট্রোরেলের ভায়াডাক্টের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চলছে। সে কারণে প্রকল্প সংশ্লিষ্টরা ভায়াডাক্টগুলোর ক্রুটি আছে কি না, সেটা যাচাই করে দেখছে।’

রোববার দিয়াবাড়ি ডিপোতে আনুষ্ঠানিকভাবে মেট্রোরেলের ভায়াডাক্টে ট্রেনের বগির পারফরম্যান্স টেস্ট করা হয়েছে। এখানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সেতুমন্ত্রী। এর আগে গত ২১ এপ্রিল এমআরটি-৬ এর প্রথম ট্রেন সেট ঢাকায় পৌঁছায়। প্রথম সেটে ৬টি কোচ ও শিফটিং জিক নিয়ে দুটি বার্জ ঢাকায় পৌঁছায়। পরে ধাপে ধাপে মেট্রোরেলের অন্য বগিগুলি ঢাকায় এসেছে। বাকিগুলো আনার প্রক্রিয়া চলমান রয়েছে।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম এই মেট্রোরেলে নিয়মিত চলবে ২৪টি ট্রন। প্রতিটি ট্রেনে থাকবে ছয়টি করে মোট ১৪৪টি কোচ। প্রতিটি ট্রেনসেটে যাত্রী পরিবহন ক্ষমতা দুই হাজার ৩০৮ জন। ঘণ্টায় মেট্রোরেল উভয় পাশে যাত্রী পরিবহন করবে প্রায় ৬০ হাজার।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ইতোমধ্যে এমআরটি-৬ সার্বিক কাজের অগ্রগতি হয়েছে ৬১ দশমিক ৪৯ শতাংশ। প্রথম পর্যায়ের নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয়পর্ব থেকে আগারগাঁও অংশের কাজ শেষ হয়েছে প্রায় শতভাগ। দ্বিতীয় পর্যায়ের নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজের অগ্রগতি হয়েছে প্রায় ৬০ শতাংশ। ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি হয়েছে অর্ধেকেরও বেশি। এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় হচ্ছে প্রায় ২২ হাজার কোটি টাকা।

এমআরটি-৬, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোস্টেশন রয়েছে ১৬টি। এসব স্টেশনের মধ্যে রয়েছে, উত্তরা (উত্তর), উত্তরা (কেন্দ্র), উত্তরা (দক্ষিণ), পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজিপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কাওরান বাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিল। মোট দূরত্ব ১৮ কিলোমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আলোকিত বাংলা ২৪
Theme Customized BY Theme Park BD