1. admin@alokitobangla24.com : admin :
  2. zunaid.nomani@gmail.com : Zunaid Nomani : Zunaid Nomani
বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২:৪১ অপরাহ্ন

ই-কমার্স ব্যবসায় বড় স্বপ্ন দেখছেন নারী উদ্যেক্তা ‘‘সালমা”

আলোকিত বাংলা রিপোর্ট
  • আপডেট সময় : শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১
  • ৩০৫ বার পঠিত

উম্মে সালমা ২০২০ সালের জুনে প্রথম ফেসবুক পেজ খুলেন কিছু একটা করবেন বলে। হাতের কাজ জানা থাকায় নকশি কাঁথাকে পুঁজি করে পেজের নাম দেন ‘সালমা’স বুনন ঘর- Salma’s Bunon Ghor’। বেবি নকশি কাঁথা দিয়েই শুরু প্রথম অর্ডার। পোস্টের ১৫ দিনের মাথায় প্রথম অর্ডার পান বেবি নকশি কাঁথার। ক্যাশ অন ডেলিভারীতে ১৫০০ টাকার অর্ডারটি ছিল খুব আনন্দের। পণ্য হাতে পেয়েই ক্রেতা ভালো রিভিউ দেয়ায় উৎসাহ আরো বেড়ে যায় সালমার। একই ক্রেতা পরে পূনঃপূন অর্ডার ও দেয়। সেই সাথে রিভিউ ভালো থাকায় নতুন নতুন অর্ডার আসতে থাকে। ৫০০ টাকার ব্যবসা এখন লাখ টাকায় পৌঁছেছে।

সালমা জানান, ‘সালমা’স বুনন ঘর’ পেজ-এ বেবি নকশি কাঁথার পরে যুক্ত করেন শাড়ী, থ্রী পিস। শাড়ী, থ্রী পিস পোস্ট দেয়ার বেশ কিছুদিন পর জানুয়ারী ২০২১ এ প্রথম শাড়ীর অর্ডার আসে সূদূর আমেরিকা থেকে। ক্রেতাকে DHL এর মাধ্যমে শাড়ী পাঠিয়ে দেন সালমা। ক্রেতা সন্তুষ্ট হয় শাড়ীর মান ভালো দেখে একই ক্রেতা আরো দু’বার অর্ডার করেন শাড়ী ও পাঞ্জাবী ‘সালমা’স বুনন ঘর’ পেজ-এ। বর্তমানে সালমার এই ই-কর্মাস ব্যবসায় যুক্ত হয় নতুন নতুন আইটেম।

আলোকিত বাংলার সাথে একান্ত সাক্ষাৎকারে সালমা বলেন, কিছু একটা করার লক্ষ্য নিয়েই প্রথম পেজটি খুলে আত্মবিশ্বাস না হারিয়েই কাজ শুরু করি। যদিও প্রথম প্রথম আমাকে অনেক কথা শুনতে হয় পরিবার থেকে। বর্তমানে দেশের বিভিন্ন জেলা থেকে অর্ডার আসছে প্রতিনিয়ত। দেশের বাহিরে থেকেও অর্ডার পাচ্ছি। আমেরিকা, জার্মানী, দক্ষিন কোরিয়া, মালয়েশিয়া, দুবাই, ওমান ও সৌদি আরবে আমার পণ্য পৌঁছেছে কুরিয়ারে।

বর্তমানে বেবি নকশি কাঁথা ছাড়াও শাড়ী, থ্রী পিস, হিজাব, ড্রাই ফ্রুটস, আচার আইটেম বিপনন করছেন সালমা। প্রতিটি অর্ডারই ক্রেতা সন্তুষ্টির দিকে খেয়াল রেখে কোয়ালিটি প্রোডাক্ট দেয়ার বদ্ধপরিকর সালমা। এখন পর্যন্ত কোন পণ্য ফেরত আসেনি বলে জানান তিনি।

ই-কমার্সে কাজ করতে গিয়ে কার অনুপ্রেরণা বা সহযোগীতা বেশী পেয়েছেন জানতে চাইলে সালমা বলেন, প্রথমে আমি Women and e-Commerce Forum (WE) এর প্রেসিডেন্ট নাসিমা আপার ব্যবসার উদ্যেগ দেখে অনুপ্রাণিত হই। আমার মাথায় আসে আমিও চেষ্টা করলে কিছু একটা করতে পারবো। পরবর্তীতে Entrepreneurs Kingdom of Bangladesh (EKB) এর এডমিন ইসমত আরা মুন্নি ও সৌরভ খানের সহযোগীতা পাই। এছাড়া আমার বন্ধু-বান্ধব ও পরিবারের সহযোগীতা তো আছেই।

এ ব্যবসার প্রতিবন্ধকতা আছে কিনা জানতে চাইলে সালমা বলেন, তেমন কোন প্রতিবন্ধকতা নেই। প্রথমে পারিবারিক বাঁধা থাকলেও এখন উৎসাহ দিচ্ছে।

নতুনদের জন্য সালমার বক্তব্য হচ্ছে, ‘সকলকে পরিশ্রম করে এগিয়ে যেতে হবে। যে পরিশ্রম করবে সে এগিয়ে যাবে। তবে ধৈর্য্য থাকতে হবে।’

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে সালমা জানান, ব্যবসার পরিধি বাড়ানোর জন্য একটি পূর্নাঙ্গ ই-কমার্স ওয়েব সাইট তৈরী, নিজস্ব একটা শো-রুম করার পরিকল্পনা আছে।

বর্তমানে ঢাকার তুষারধারা আবাসিক এলাকা, কদমতলী ঢাকা থেকেই ই-কমার্স ব্যবসা পরিচালনা করছেন।

সালমার জন্ম কুমিল্লা জেলার হোমনা থানার রামকৃষ্ণপুর গ্রামে। বাবা মরহুম তোফাজ্জল হোসেন ছিলেন একজন সেনা কর্মকর্তা। মা সেলিনা হোসেন একজন গৃহিনী। ২ ভাই ও ১ বোনের মধ্যে সালমা বড়। ঢাকার সেনা পল্লী হাই স্কুল থেকে প্রাথমিক পাশ করার পর সৈয়দপুর ক্যান্টনমেন্ট বোর্ড হাই স্কুল থেকে মাধ্যমিক ও সৈয়দপুর (নিলফামারী) মহিলা কলেজ থেকে এইচএসসি পাশ করেন সালমা।

One thought on "ই-কমার্স ব্যবসায় বড় স্বপ্ন দেখছেন নারী উদ্যেক্তা ‘‘সালমা”"

  1. Nur Jannath says:

    অনেক অনেক দোয়া এবং শুভ কামনা রইল আপু ৷চেষ্টা করলে সফলতা যে পাওয়া যায় তুমি তার বড় উদাহরণ ৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আলোকিত বাংলা ২৪
Theme Customized BY Theme Park BD