1. admin@alokitobangla24.com : admin :
  2. zunaid.nomani@gmail.com : Zunaid Nomani : Zunaid Nomani
রবিবার, ২৯ মে ২০২২, ০১:৫৫ পূর্বাহ্ন

ধসের মুখে আফগানিস্তানের ব্যাংকিং খাত

আলোকিত বাংলা ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১
  • ১৪২ বার পঠিত

তালেবান ক্ষমতা দখলের পর ধসের মুখে আফগানিস্তানের ব্যাংকিং খাত। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ইসলামিক ব্যাংক অব আফগানিস্তানের প্রধান নির্বাহী সৈয়দ মুসা কালিম আল-ফালাহি। তিনি জানান, গ্রাহকরা আতঙ্কিত হওয়ায় দেশের আর্থিক খাত ‘অস্তিত্ব সংকটে’ পড়েছে।

কাবুলে অস্থিতিশীল পরিস্থিতির কারণে এখন দুবাই আছেন মুসা কালিম আল-ফালাহি। সেখান থেকে তিনি বলেন, ‘এই মুহূর্তে অনেক বেশি অর্থ উত্তোলন করা হচ্ছে। শুধু অর্থ উত্তোলন হচ্ছে। কিন্তু অধিকাংশ ব্যাংক কাজ করতে পারছে না এবং পূর্ণ সেবা দিতে পারছে না।’ বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, আগস্টে তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার আগে থেকেই দেশটির অর্থনীতি নড়বড়ে অবস্থায় ছিলো। বৈদেশিক সাহায্যের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল ছিলো।

বিশ্বব্যাংকের মতে, এর মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ৪০ শতাংশ আসে আন্তর্জাতিক সাহায্য থেকে। কিন্তু তালেবান কাবুল দখল করার পর থেকে পশ্চিমারা আন্তর্জাতিক তহবিল বন্ধ করে দিয়েছে। এমনকি বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাহায্যও স্থগিত রয়েছে।

এমন পরিস্থিতিতে মুসা কালিম আল-ফালাহি অর্থ সংগ্রহের জন্য অন্য উৎসের দিকে জোর দিতে বলেছেন তালেবানকে। চীন, রাশিয়ার মতো দেশগুলো থেকে তারা সাহায্য নিতে পারে বলে তিনি উল্লেখ করেন। চীন অবশ্য ইতিমধ্যে তালেবানদের সাহায্য করার ঘোষণা দিয়েছে এবং তাদের সঙ্গে কাজ করার কথাও জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আলোকিত বাংলা ২৪
Theme Customized BY Theme Park BD