1. admin@alokitobangla24.com : admin :
  2. zunaid.nomani@gmail.com : Zunaid Nomani : Zunaid Nomani
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৫:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
ফেনী উন্নয়ন ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক খলিলুর রহমানের ৩য় মৃত্যুবার্ষিকী পালিত ফ্রান্স বাংলাদেশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফেনীর সাইফুল এসএসসি ২০০২ এবং এইচএসসি২০০৪ ব্যাচ বাংলাদেশ এর উদ্যেগে সুনামগঞ্জে বানভাষীদের ত্রাণ বিতরণ পদ্মা সেতু উদ্বোধন: ঢাকা এখন দক্ষিণাঞ্চলের হাতের মুঠোয় নেত্রকোণার মোহনগঞ্জে পানিবন্দী অসহায় ৪০০ পরিবারকে খাদ্য সামগ্রী ও জরুরী ঔষধ দিলো আনন্দ সংঘ পুলিশ সদস্য কোরবান আলীকে চাপা দেওয়া বাস চালককে গ্রেফতারের দাবীতে মানববন্ধন স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক ২০২৩ সালে আইপিএলে ফিরছেন ডি ভিলিয়ার্স রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের ফজলি জিআই স্বীকৃতি পাবে সম্রাটকে কারাগারে পাঠানোর আদেশ

লাইফ সাপোর্ট এ্যাম্বুলেন্স পেল শেবাচিম

আলোকিত বাংলা রিপোর্ট
  • আপডেট সময় : সোমবার, ২২ নভেম্বর, ২০২১
  • ২৬৭ বার পঠিত

আলোকিত বাংলা রিপোর্টঃ প্রতিষ্ঠার ৫৩ বছর পর রোগী বহনে প্রথমবারের মতো লাইফ সাপোর্টযুক্ত এ্যাম্বুলেন্স পেল দক্ষিণাঞ্চলের সর্ববৃহত চিকিৎসা সেবা কেন্দ্র বরিশাল শের-ই বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতাল। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ্যাম্বুলেন্সটি বরিশালে পৌঁছে দেওয়ার পর সকল যন্ত্রপাতি সংযুক্ত করা হচ্ছে। হাসপাতালের পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে, ভারত থেকে বাংলাদেশকে উপহার দেয়া এ্যাম্বুলেন্সগুলোর মধ্য থেকে একটি এ্যাম্বুলেন্স শেবাচিম হাসপাতালে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এ্যাম্বুলেন্সের লাইফ সাপোর্টের যতো যন্ত্রপাতি রয়েছে, তা সবছিলো খোলা। এজন্য বর্তমানে যন্ত্রপাতি সংযোজনের কাজ চলছে।

সূত্রে আরও জানা গেছে, লাইফ সাপোর্ট পরিচালনার জন্য দক্ষ জনবল তৈরি করতে ইতোমধ্যে ব্রাদারদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ্যাম্বুলেন্সটি সচল হওয়ার পর আশংকাজনক রোগীদের লাইফ সাপোর্টে তারা সার্বিক সহায়তা করতে প্রতিদিন আট ঘন্টা করে এ্যাম্বুলেন্সে দায়িত্ব পালন করবেন। জরুরী রোগীর কল না থাকলে সাধারণ রোগীরাও এ এ্যাম্বুলেন্স ব্যবহারের সুযোগ পাবেন। তবে রোগী বহনে কিলেমিটার অনুযায়ী টাকা গুনতে হবে। প্রতি কিলোমিটার কত টাকা তা এখনো নির্ধারণ করা হয়নি।
শেবাচিমের পরিচালক ডাঃ এইচএম সাইফুল ইসলাম বলেন, গত মাসের শেষেরদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ্যাম্বুলেন্সটি হাসপাতালে রোগীদের ব্যবহারে প্রেরন করা হয়েছে। এ্যাম্বুলেন্সে একজন রোগীর লাইফ সাপোর্টে যা যা প্রয়োজন সবকিছুই রয়েছে। লাইফ সাপোর্ট দেওয়ার জন্য দক্ষ জনবল প্রস্তুত করা হয়েছে।

তিনি আরও বলেন, এ্যাম্বুলেন্সটি ব্যবহারে কিলোমিটার অনুযায়ী কতো টাকা করে দিতে হবে বিষয়টি জানার জন্য মন্ত্রণালয়ে চিঠি প্রেরণ করা হয়েছে। সেখান থেকে সিদ্ধান্ত আসার পর তা নির্ধারন করা হবে। উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ২৬ ও ২৭ মার্চ বাংলাদেশ সফরে আসেন। তখন স্বাস্থ্যসেবা উন্নয়নে বাংলাদেশ সরকারকে ১০৯টি লাইফ সাপোর্ট এ্যাম্বুলেন্স উপহার দেয়ার ঘোষণা দিয়েছিলেন। সেই ঘোষনা অনুযায়ী সেপ্টেম্বর মাসে প্রথম ধাপে ৩০টি পরবর্তীতে বাকীগুলো ভারত থেকে বাংলাদেশে প্রেরন করা হয়। ওই এ্যাম্বুলেন্সের একটি দেওয়া হয়েছে বরিশাল শেবাচিম হাসপাতালে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আলোকিত বাংলা ২৪
Theme Customized BY Theme Park BD