1. admin@alokitobangla24.com : admin :
  2. zunaid.nomani@gmail.com : Zunaid Nomani : Zunaid Nomani
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১০:০৮ অপরাহ্ন

কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজ নিয়ে কাজ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ মন্ত্রিসভার 

আলোকিত বাংলা রিপোর্ট
  • আপডেট সময় : সোমবার, ১৩ ডিসেম্বর, ২০২১
  • ১৬৭ বার পঠিত

আলোকিত বাংলা রিপোর্টঃ করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ দ্রুত সংক্রমণের পটভূমিতে দেশে কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজ সম্পর্কে একটি সুনির্দিষ্ট নির্দেশিকা নিয়ে কাজ করার জন্য মন্ত্রিসভা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই নির্দেশনা দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের সাহায্যে ভার্চুয়ালি বাংলাদেশ সচিবালয়ের মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত বৈঠকে অংশগ্রহণ করেন।

সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘ওমিক্রন সংক্রমণ বিষয়ে বিশেষ দৃষ্টি দিতে বলা হয়েছে। বিশ্বব্যাপী বিজ্ঞানীরা বুস্টার ডোজের জন্য একটা সুপারিশ করেছে, সেটা আমাদের দেশের জন্যও ওনারা চিন্তা-ভাবনা করছেন, কিভাবে বুস্টার ডোজটা দেয়া যায়।’ প্রধানমন্ত্রী করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রনে’র বিষয়ে সবাইকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন বলেও তিনি জানান। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আজ বিশেষ করে ওমিক্রন নিয়ে বেশি আলোচনা হয়েছে। এটার বিষয়ে খুবই সতর্ক থাকতে বলা হয়েছে। আপনারা জানেন এটা পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়ছে।’

তিনি বলেন, আমরা খুব ভাগ্যবান যে দু’জন শনাক্ত হয়েছেন, দুজনই হচ্ছেন ক্রিকেট বোর্ডের। ক্রিকেট বোর্ডের একটা সুবিধা আছে তাদের সাথে সোনারগাঁও হোটেলের একটা এগ্রিমেন্ট আছে। সোনারগাঁও হোটেলের ফ্লোরের একটা উইং পুরোপুরি বায়ো বাবল হিসেবে রেখে দিয়েছে। সেজন্য যেসব খেলোয়াড় বাইরে থেকে আসে তারা বিমানবন্দর থেকে সরাসরি বায়ো বাবলে ঢুকে যায়, সেখানে টেস্ট হয়। লাকিলি সবার মধ্যে দুজনের ধরা পড়েছে, তারা ফ্যামিলি বা কারও সংস্পর্শে আসার কোনো সুযোগ পায়নি। বিমানবন্দর থেকে বায়ো বাবলের মধ্যে চলে গেছে। এটা একটা সুবিধা হয়েছে।

তিনি বলেন, আমি যেহেতু আমেরিকা থেকে এসেছি, ফ্রান্সেও আমাকে বুস্টার ডোজের কথা বলেছে। আমি বলছি, এটা আমি দেশে গিয়ে দেখব। এ বিষয়েও কারিগরি কমিটি ও স্বাস্থ্যমন্ত্রীকে নির্দেশনা দেয়া হয়েছে। যাতে রেডি থাকে, বুস্টার ডোজ ফ্রি নাকি ফি দিয়ে দেয়া হবে- এ জিনিসগুলো ওনারা আলোচনা করে একটা নীতিমালা ঠিক করবেন। খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, তবে একটা জিনিস খেয়াল রাখতে হবে। আজ প্রধানমন্ত্রীও মন্ত্রিসভায় বার বার অনুরোধ করাছেন, আমাদের খুবই সতর্ক থাকতে হবে। কারণ, আমি দক্ষিণ আফ্রিকা থেকে প্রটোকলটি (ওমিক্রন ব্যবস্থাপনা বিষয়ে) নিয়েছি। আমার খুবই ঘনিষ্ঠ বন্ধু ও তার স্ত্রী দুজনই দক্ষিণ আফ্রিকায় সিনিয়র কনসালটেন্ট ও নাগরিক। তারা আমাকে প্রটোকলটা দিয়ে দিয়েছে।  সেখানে তারা বলেছে, এটা খুব দ্রুত ছড়ায়। যদিও এটার প্রভাব ডেল্টার মতো নয়। অত ভয়ের কিছু না থাকলেও ছড়ানোর হারটা বেশি, বলেন তিনি।

সম্প্রতি জিম্বাবুয়ে ফেরত দেশের দুজন নারী ক্রিকেটারের শরীরে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। তবে, সূত্রমতে, যে দুজনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছিল, তাঁরা এখন ভালো আছেন, সুস্থ আছেন। তৃতীয় কোনো ব্যক্তির শরীরে ওমিক্রন পাওয়া যায়নি।  আগামী মাসে শুরু হতে যাওয়া একাদশ জাতীয় সংসদের ২০২২ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজকের মন্ত্রিসভার বৈঠকে ডি-৮ প্রেফারেন্সিয়াল ট্রেড এগ্রিমেন্ট (পিটিএ) এর আওতায় অন্য সদস্য দেশসমূহকে শুল্ক ছাড় প্রদানের পণ্য তালিকা ও সার্টিফিকেট অব অরিজিন অনুমোদিত হয়। এছাড়া, পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস আইন, ২০২১, বাণিজ্য সংগঠন আইন, ২০২১ এবং আন্তজার্তিক উদারাময় গবেষণা কেন্দ্র আইন, ২০২১ এর খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।

 মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘সংবিধান অনুযায়ী মহামান্য রাষ্ট্রপতি বছরের প্রথম অধিবেশনে ভাষণ দেন। সেই ভাষণটা উপস্থাপন করা হয়েছে, মন্ত্রিসভা সেটা অনুমোদন দিয়েছে। এছাড়া, ২০ ডিসেম্বর পর্যন্ত একটা সময় দেওয়া হয়েছে। ১৫ জানুয়ারির পর যদি সংসদ বসে তবে আমরা ৩০ ডিসেম্বর পর্যন্ত আপডেট করে দেবো। আর যদি জানুয়ারির প্রথম সপ্তাহে বসে, তবে, ডিসেম্বরের ২০ তারিখ পর্যন্ত যেসব তথ্য আসবে সেটার ভিত্তিতেই আমরা ভাষণটা রেডি করবো।’ ডি-৮ অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির (পিটিএ) আওতায় আট দেশের মধ্যে আমদানি-রপ্তানি শুল্ক ১৫ শতাংশ থেকে কমে ১০ শতাংশ করা হচ্ছে। এজন্য ডি-৮ প্রিফারেন্সিয়াল ট্রেড এগ্রিমেন্টের (পিটিএ) আওতায় অন্য সদস্য দেশগুলোর শুল্ক ছাড় দেওয়ার পণ্য তালিকা ও সার্টিফিকেট অব অরিজিন অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ডি-৮ প্রিফারেন্সিয়াল ট্রেড এগ্রিমেন্টের (পিটিএ) আওতায় অন্য সদস্য দেশগুলোর শুল্ক ছাড় দেওয়ার পণ্য তালিকা ও সার্টিফিকেট অব অরিজিন অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এখানে ওআইসির আটটি মুসলিম দেশ- বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক। এই দেশগুলোর সমন্বয়ে ১৯৯৭ সালের ১৫ জুন ইস্তাম্বুল ঘোষণার মধ্য দিয়ে ডি-৮ (উন্নয়নশীল ৮টি দেশ নিয়ে গঠিত আন্তর্জাতিক সংস্থা) করা হয়েছিল। এখন ডি-৮-এর মধ্যে কতগুলো পণ্য আছে সেগুলোর শুল্ক ১৫ শতাংশ থেকে ১০ শতাংশে নিয়ে আসা। তাহলে আমদানি-রপ্তানি আরও বাড়বে। ভবিষ্যতে এটি ওআইসির ৪১টি দেশের মধ্যে করা যায় কিনা সেটা চিন্তা-ভাবনা আছে।

এছাড়া, বাংলাদেশ ও মালদ্বীপের দ্বৈত করারোপণ পরিহার ও রাজস্ব ফাঁকি রোধ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরের লক্ষ্যে অনুস্বাক্ষরিত চুক্তির সংশোধিত খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্র্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী আগামী ২২/২৩ ডিসেম্বর মালদ্বীপ যাচ্ছেন। সেখানে একটা ট্রেড এগ্রিমেন্ট সই হবে। ওটা আগেই অনুমোদন করা ছিল। এখানে করারোপের কিছু বিধি-বিধান ছিল। সেগুলোকে দু-দেশ আলাপ-আলোচনা করে বাতিল করে দিয়েছে। গত ১ ও ২ নভেম্বর গ্লাসগোতে অনুষ্ঠিত কপ-২৬-এ অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের যুক্তরাজ্য সফরের বিষয়ে মন্ত্রিসভাকে অবহিত করা হয়। এছাড়া গত ৩ নভেম্বর থেকে ১৩ নভেম্বর প্রধানমন্ত্রীর লন্ডন ও প্যারিস সফরের কথাও জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আলোকিত বাংলা ২৪
Theme Customized BY Theme Park BD