1. admin@alokitobangla24.com : admin :
  2. zunaid.nomani@gmail.com : Zunaid Nomani : Zunaid Nomani
শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৩:১১ পূর্বাহ্ন

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে উ. কোরিয়া

আলোকিত বাংলা ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৬ জানুয়ারি, ২০২২
  • ৪৬ বার পঠিত

আলোকিত বাংলা ডেস্কঃ নতুন বছরের শুরুতে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) দেশটির সরকারি গণমাধ্যম এ কথা জানায়। এনিয়ে দ্বিতীয়বারের মতো হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। এর আগে দেশটি গত বছরের সেপ্টেম্বরে এ ধরনের অস্ত্রের পরীক্ষা চালিয়েছিল। শব্দের চেয়ে পাঁচগুণ দ্রুত ছোটা হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের চেয়ে দীর্ঘ সময় শত্রুর নজরদারি এড়াতে সক্ষম।

উত্তর কোরিয়ার সরকারি গণমাধ্যম কেসিএনএ জানায়, ৭০০ কিলোমিটার দূরের যেকোনো লক্ষ্য বস্তুতে আঘাত হানতে সক্ষম এমন একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা বুধবার চালানো হয়েছে। শীতের আবহাওয়ায় ক্ষেপণাস্ত্রটির জ্বালানি অ্যাম্পুল সিস্টেম’ কিভাবে কাজ করছে তাও যাছাই করে দেখা হয়েছে এ পরীক্ষায়। এদিকে জাপান ও দক্ষিণ কোরিয়া সমুদ্রে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছে।

নতুন বছরের শুরুতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন পিয়ংইয়ংয়ের প্রতিরক্ষা সক্ষমতা জোরালো করার ঘোষণা দেন। ভাষণে তিনি বলেন, ‘কোরিয়া উপতক্যায় দিন দিন সামরিক উত্তেজন বৃদ্ধি পাওয়ায় আমাদের সামরিক সক্ষমতা আরো বাড়াতে হবে।’ এর আগে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে শুরু হওয়া শান্তি আলোচনা চলাকালে গত বছর উত্তর কোরিয়া বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

সূত্র: এএফপি/ বিবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আলোকিত বাংলা ২৪
Theme Customized BY Theme Park BD