1. admin@alokitobangla24.com : admin :
  2. zunaid.nomani@gmail.com : Zunaid Nomani : Zunaid Nomani
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০১:০৮ অপরাহ্ন
শিরোনাম :
ফেনী উন্নয়ন ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক খলিলুর রহমানের ৩য় মৃত্যুবার্ষিকী পালিত ফ্রান্স বাংলাদেশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফেনীর সাইফুল এসএসসি ২০০২ এবং এইচএসসি২০০৪ ব্যাচ বাংলাদেশ এর উদ্যেগে সুনামগঞ্জে বানভাষীদের ত্রাণ বিতরণ পদ্মা সেতু উদ্বোধন: ঢাকা এখন দক্ষিণাঞ্চলের হাতের মুঠোয় নেত্রকোণার মোহনগঞ্জে পানিবন্দী অসহায় ৪০০ পরিবারকে খাদ্য সামগ্রী ও জরুরী ঔষধ দিলো আনন্দ সংঘ পুলিশ সদস্য কোরবান আলীকে চাপা দেওয়া বাস চালককে গ্রেফতারের দাবীতে মানববন্ধন স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক ২০২৩ সালে আইপিএলে ফিরছেন ডি ভিলিয়ার্স রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের ফজলি জিআই স্বীকৃতি পাবে সম্রাটকে কারাগারে পাঠানোর আদেশ

এলএনজি আমদানিতে কার্গো প্রতি ব্যয় হবে ১২৪১ কোটি টাকা

আলোকিত বাংলা রিপোর্ট
  • আপডেট সময় : শুক্রবার, ২৫ মার্চ, ২০২২
  • ১৩৯ বার পঠিত

আলোকিত বাংলা রিপোর্ট || দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা পূরণের জন্য স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি আমদানির উদ্যোগ নিয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। এজন্য ব্যয় হবে ১২৪১ কোটি ৪৮ লাখ ৬৭ হাজার ১৯২ টাকা। সূত্র জানায়, দেশে দিন দিন গ্যাসের চাহিদা বাড়ছে। এ অবস্থায় কাতার গ্যাস ও ওমান ট্রেডিং ইন্টারন্যাশনাল-এর সঙ্গে দুটি দীর্ঘমেয়াদি চুক্তির মাধ্যমে এলএনজি আমদানির পাশাপাশি স্পট মার্কেট থেকেও এলএনজি ক্রয় করা হচ্ছে। স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের লক্ষ্যে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্ট (এমএসপিএ) প্রস্তুত করে আইন বিভাগের ভেটিং নেওয়া হয় এবং সে প্রেক্ষিতে এমএসপিএ-টি চূড়ান্ত করা হয়। পরবর্তীতে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির নীতিগত অনুমোদনের ভিত্তিতে পেট্রোবাংলা এমএসপিএ অনুস্বাক্ষরকারী ১৬টি প্রতিষ্ঠানের সঙ্গে চূড়ান্ত এমএসপিএ স্বাক্ষর করে।

সূত্র জানায়, দেশে নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহের লক্ষ্যে স্পট মার্কেট থেকে ২০২২ সালের মার্চ থেকে জুন পর্যন্ত মোট ১৩ কার্গো এলএনজি সংগ্রহের জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের নীতিগত অনুমোদন পাওয়া গেছে। কোভিড-১৯-এর জন্য সরাসরি অথবা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে দরপ্রস্তাব গ্রহণ না করে এলএনজি স্পট পারচেজ (এলএসপি) সফটওয়্যার এর মাধ্যমে দর প্রস্তাব আহ্বান করা হয়। উক্ত দরপ্রস্তাবের প্রেক্ষিতে প্রাপ্ত দরপত্রগুলো কারিগরি ও আর্থিকভাবে নন রেসপন্সিভ হওয়ায় ২০২২ সালের জানুয়ারি মাসের জন্য অনুমোদিত এক কার্গো এলএনজি আমদানি করা সম্ভব হয়নি। উল্লেখ্য, ২০২০, ২০২১ ও ২০২২ সালে স্পট মার্কেট থেকে কার্গো গ্রহণের জন্য উক্ত সফটওয়্যারের মাধ্যমে মোট ২৯টি দরপ্রস্তাব আহ্বন করা হয়। তার মধ্যে ২১ কার্গো এলএনজি গ্রহণের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন নেওয়া হয়েছে।

সূত্র জানায়, ২০২২ সালের এপ্রিল মাসে নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহের জন্য স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি গ্রহণ করা প্রয়োজন। চলতি মাসের ১৬ তারিখে আরপিজিসিএল থেকে এমএসপিএ স্বাক্ষরকারী ১৬টি প্রতিষ্ঠানের কাছে আগামী এপ্রিল মাসের জন্য স্পট ভিত্তিতে এক কার্গো এলএনজি সরবরাহের দরপ্রস্তাব আহ্বান করে ই-মেইলে চিঠি পাঠানো হয়। চিঠিতে কারিগরি বিষয়ে বলা হয় (১). এমএসপিএ এর সিডিউল ৯(এ) বর্ণিত এলএনজি’র গুণগত মান ও হিটিং ভ্যালু অনুযায়ী ৩১,০০,০০০ থেকে ৩২,০০,০০০ এমএমবিটিইউ এলএনজি সরবরাহ করতে হবে। (২). ২০২২ সালের ৪-৫ এপ্রিল তারিখের মধ্যে এলএনজি সরবরাহ করতে হবে। (৩). সরবরাহতব্য এলএনজি কার্গোটি দেশে বিদ্যমান দুটি ভাসমান এলএনজি টার্মিনালে সরবরাহের উপযোগী হতে হবে।

আর্থিক বিষয়ে বলা হয় (১). সরবরাহতব্য এলএনজি একক দর মার্কিন ডলার/এমএমবিটিইউ’তে উল্লেখ করতে হবে এবং (২). সরবরাহতব্য এলএনজির একক দরপ্রস্তাব কনফারমেশন নোটিশ অথবা দরপ্রস্তাব উন্মুক্তকরণের পর থেকে ৪ দিন (২৪ মার্চ ২০২২) পর্যন্ত থাকতে হবে। দরপ্রস্তাবে দুটি প্রতিষ্ঠান অংশ নেয়। এরমধ্যে সিঙ্গাপুর ভিত্তিক ভিটল এশিয়া প্রাইভেট লিমিটড প্রতি এমএমবিটিইউ’র দাম ৩৬.৭০০০ ডলার উল্লেখ করে সর্বনিম্ন দরদাতা হয়। দরপত্রে অংশ নেওয়া অন্য প্রতিষ্ঠান সুইজারল্যান্ড ভিত্তিক টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড প্রতি ইউনিট এলএনজির দাম ৩৭.৩৭০০ ডলার উল্লেখ করে।

সূত্র জানায়, প্রতি এমএমবিটিইউ ৩৬.৭০০০ ডলার হিসেবে ৩,৩৬০,০০০ এমএমবিটিইউ এলএনজি আমদানিতে মোট ব্যয় হবে ১২৩ মিলিয়ন ৩১২ হাজার মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ১০৬১ কোটি ৯ লাখ ৯৭ হাজার ৬০০ টাকা। এছাড়া ১৫ শতাংশ ভ্যাট ও ২ শতাংশ আইটিসহ মোট ১৭ শতাংশ ভ্যাট ও ট্যাক্স এর প্রয়োজনীয় অর্থের পরিমান ১৮০ কোটি ৩৮ লাখ ৬৯ হাজার ৫৯৩ টাকা। অর্থাৎ সর্বমোট ব্যয় হবে ১২৪১ কোটি ৪৮ লাখ ৬৭ হাজার ১৯২ টাকা। এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবে অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে বলে সূত্র জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আলোকিত বাংলা ২৪
Theme Customized BY Theme Park BD