1. admin@alokitobangla24.com : admin :
  2. zunaid.nomani@gmail.com : Zunaid Nomani : Zunaid Nomani
রবিবার, ২৯ মে ২০২২, ০১:২২ পূর্বাহ্ন

গরমে ঘাম কমাবে আলু

আলোকিত বাংলা ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ২৫ মার্চ, ২০২২
  • ৭৮ বার পঠিত

আলোকিত বাংলা ডেস্ক || চৈত্র মাসের কাঠফাটা রোদ এখন। ফলে ঘাম হওয়া খুবই স্বাভাবিক ঘটনা। আর এই ঘামের ফলে শরীরে দুর্গন্ধের সৃষ্টি হয়, বিশেষ করে বগলের নিচের ঘামে অনেকেরই দুর্গন্ধ হয়। তাই বিষয়টি হয়ে ওঠে বিরক্তিকর। ব্যক্তি বিশেষে ঘাম হওয়ার পরিমাণ কম-বেশি হতে পারে। অত্যধিক ঘামের ফলে সৃষ্ট তীব্র দুর্গন্ধ, অনেক সময়ই লজ্জার কারণ হয়ে দাঁড়াতে পারে। যারা বেশি ঘামেন, তারা জেনে নিন ঘরোয়া উপায়ে ঘাম কমানোর ও বগলের নিচে ঘামের দুর্গন্ধ কমানোর উপায়।

আলুঃ ঘাম ঝরা কমাবে আলু। এজন্য পাতলা পাতলা করে আলু কেটে নিন। শরীরের যেসব জায়গায় ঘাম বেশি হয় (যেমন বগলের নিচে), সেখানে আলুর টুকরো ভালো করে কিছুক্ষণ ঘষুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার জামাকাপড় পরে নিশ্চিন্তে বাইরে যান। আলুতে সামান্য অম্লীয় এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য বিদ্যমান। ফলে আলু ঘাম নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। ত্বকের পিএইচ কমিয়ে বগলের নিচে উপস্থিত ব্যাকটেরিয়া ধ্বংস করে।

টমেটোঃ গরমে প্রতিদিন এক গ্লাস করে টমোটোর জুস খেতে পারেন। যাদের অতিরিক্ত ঘাম হওয়ার প্রবণতা আছে তারা এভাবে সুফল পেতে পারেন। কিংবা বগলের নিচে ঘামের তীব্র গন্ধ দূর করার জন্য, এক চামচ লেবুর রসের সঙ্গে এক চামচ টমেটোর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে বগলের নিচে ১০ মিনিট ম্যাসাজ করুন। তারপর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

আঙুরঃ এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। তাই প্রতিদিন আঙুর খেলে শরীর ঠান্ডা থাকবে। অতিরিক্ত ঘামের হাত থেকে রেহাই পেতে পারেন আপনি।

অ্যাপল সিডার ভিনেগারঃ অ্যাপল সিডার ভিনেগার দুর্গন্ধনাশক হিসেবে কাজ করে। গোসলের পরে আলতো করে অ্যাপল সিডার ভিনেগার ও পানির মিশ্রণ মেখে নিন বগলে। ব্যাকটেরিয়া তো মরবেই, ধীরে ধীরে ঘামের গন্ধও চলে যাবে।

কর্নস্টার্চ ও বেকিং সোডাঃ বেকিং সোডার সঙ্গে কর্নস্টার্চ ভালো করে মিশিয়ে নিন। কোথাও বেরোনোর আগে এই মিশ্রণটি শরীরে লাগান। ৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে নিন।

নারকেল তেলঃ ঘামের দুর্গন্ধ দূর করতে নারকেল তেল খুবই উপকারী। গোসলের পর ২-৪ ফোটা নারকেল তেল হাতে ঘষে বগলে লাগিয়ে নিন। নারকেল তেলে থাকা উপাদান ঘাম শুষে নেয়, যা দুর্গন্ধ হওয়া রোধ করে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আলোকিত বাংলা ২৪
Theme Customized BY Theme Park BD