1. admin@alokitobangla24.com : admin :
  2. zunaid.nomani@gmail.com : Zunaid Nomani : Zunaid Nomani
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১১:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
ফেনী উন্নয়ন ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক খলিলুর রহমানের ৩য় মৃত্যুবার্ষিকী পালিত ফ্রান্স বাংলাদেশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফেনীর সাইফুল এসএসসি ২০০২ এবং এইচএসসি২০০৪ ব্যাচ বাংলাদেশ এর উদ্যেগে সুনামগঞ্জে বানভাষীদের ত্রাণ বিতরণ পদ্মা সেতু উদ্বোধন: ঢাকা এখন দক্ষিণাঞ্চলের হাতের মুঠোয় নেত্রকোণার মোহনগঞ্জে পানিবন্দী অসহায় ৪০০ পরিবারকে খাদ্য সামগ্রী ও জরুরী ঔষধ দিলো আনন্দ সংঘ পুলিশ সদস্য কোরবান আলীকে চাপা দেওয়া বাস চালককে গ্রেফতারের দাবীতে মানববন্ধন স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক ২০২৩ সালে আইপিএলে ফিরছেন ডি ভিলিয়ার্স রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের ফজলি জিআই স্বীকৃতি পাবে সম্রাটকে কারাগারে পাঠানোর আদেশ

শেভ করার সময় গাল কেটে গেলে করণীয়

আলোকিত বাংলা ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ২৮ মার্চ, ২০২২
  • ২২৩ বার পঠিত

আলোকিত বাংলা ডেস্ক || সঠিক শেভ একজন পুরুষকে করে তোলে আরও আকর্ষণীয় এবং স্মার্ট। কিন্তু শেভ করার সময় তাড়াহুড়া কিংবা অসাবধানতায় অনেক সময়ই গাল কেটে যায়। শুরু হয় রক্তপাত। মুখে জ্বালা-যন্ত্রণাও সহ্য করতে হয়। শেভ করার সময় গাল কেটে গেলে রক্তপাত বন্ধে এবং মুখে জ্বালা-যন্ত্রণা থেকে আরাম পেতে জেনে রাখুন কিছু উপায়।

* ফিটকিরিঃ শেভিংয়ের সময় গাল কেটে গেলে ফিটকিরি ব্যবহার করতে পারেন। এক টুকরো ফিটকিরি পানিতে ভিজিয়ে কাটা জায়গায় ঘষে নিন, রক্তপাত দ্রুত বন্ধ হবে।

* বরফের টুকরো বা ঠান্ডা পানিঃ শেভ করতে গিয়ে কেটে গেলে তৎক্ষণাৎ সেই জায়গায় বরফ ঘষে নিন। নিমেষের মধ্যে রক্ত বেরনো বন্ধ হবে। অথবা ঠান্ডা পানিতে ভেজানো তোয়ালেও মুখের ওপর রাখতে পারেন, জ্বালাভাব থেকে মুক্তি পাবেন।

* ডিওডোরেন্টঃ ডিওডোরেন্টের মধ্যে থাকে অ্যালুমিনিয়াম ক্লোরাইড যা রক্তপাত বন্ধ করে। রক্ত জমাট বাঁধতে সাহায্য করে।

* মাউথওয়াশঃ রক্তপাত বন্ধ করতে মাউথওয়াশও ব্যবহার করতে পারেন। এর মধ্যে থাকা অ্যালকোহলের সলিউশন সমস্যার সমাধান করবে।

* ভেসলিনঃ শেভিংয়ের পর মুখকে ব্লেডের কাটার যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে ভেসলিন। কাটা জায়গার ওপর সামান্য ভেসলিন লাগিয়ে নিন। রক্তপাত বন্ধ হবে।

* চাঃ অবাক হবেন না। চা আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে। রক্তপাত বন্ধে ভেজা টি ব্যাগ দারুন কার্যকরী। তবে ক্যাফেইনযুক্ত গ্রিন অথবা ব্ল্যাক টি ব্যাগ ব্যবহার করতে হবে।

ঘরোয়া এসব উপায়ে রক্তপাত বন্ধ না হলে চিকিৎসকের শরণাপন্ন হোন। কাটা স্থানে ইনফেকশনের লক্ষণ দেখা দিলেও চিকিৎসা নিতে হবে।

তথ্যসূত্র: ম্যানস হেলথ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ আলোকিত বাংলা ২৪
Theme Customized BY Theme Park BD